কুড়িগ্রামের বাসিন্দা এসএম আব্রাহাম লিংকনকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়েছে। সমাজসেবায় অবদানের জন্য এবার একুশে পদক পান তিনি।

শনিবার (৫ মার্চ) দুপুরে কুড়িগ্রাম জেলা শহরের কলেজ মোড় এলাকায় অবস্থিত শেখ রাসেল পৌর অডিটরিয়ামে এ নাগরিক সংবর্ধনা দেওয়া হয়। এ উপলক্ষ্যে আলোচনা, কবিতা পাঠ এবং সঙ্গীতানুষ্ঠানের আয়োজন কর।

জাতীয় সংগীত পরিবেশন শেষে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে একে একে এসএম আব্রাহাম লিংকনকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তার হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

এরপর সংবর্ধনা প্রদান কমিটির আহ্বায়ক আহসান হাবীব নীলুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন বেগম রোকেযা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ, পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মিলন চন্দ্র পাল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমান উদ্দিন আহমেদ মঞ্জু, বেগম রোকেয়া বিশ্বিবদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. তুহিন ওয়াদুদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি মুসা মিয়া, সাবেক সভাপতি এনামুল হক চৌধুরী চাঁদ এবং কেএস আলী আহমেদ প্রমুখ।

বিশিষ্ট আইনজীবী, লেখক, মুক্তিযুদ্ধ গবেষক, ছিটমহল বিনিময়ের আন্দোলনসহ ফেলানী হত্যা মামলার আইনজীবী, আইন কলেজ ও উত্তরবঙ্গ জাদুঘরের প্রতিষ্ঠাতা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবং পাবলিক প্রসিকিউটর এসএম আব্রাহাম লিংকনের হাতে গত ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পদক তুলে দেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এ প্রসঙ্গে এসএম আব্রাহাম লিংকন বলেন, তিনি স্বপ্ন দেখেন ইতিহাসমুখী একটি প্রজন্মের। যারা সাম্প্রদায়িকতা রুখে দেবে। সাম্য ও মৈত্রীর সমৃদ্ধ বাংলাদেশ গঠনে অশেষ অবদান রাখবে। যা বঙ্গবন্ধুর নেতৃত্বে আমাদের পূর্বপুরুষেরা একাত্তরে চেয়েছিলেন। সেই লক্ষ্যকে সামনে রেখে তিনি কাজ করে যাচ্ছেন।

কুড়িগ্রাম জেলায় জন্মগ্রহণকারী দ্বিতীয় ব্যক্তি হিসেবে এসএম আব্রাহাম লিংকন একুশে পদক পেলেন। এর আগে কুড়িগ্রামে জন্মগ্রহণকারী সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক প্রথম একুশে পদক পেয়েছিলেন।

নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিসরূপ এ বছর মোট ২৪ জন বিশিষ্ট ব্যক্তি একুশে পদক পেয়েছেন।

 

 

কলমকথা/ বিথী